যে সকল কারনে মেয়েরা নিতম্ব ও বক্ষ দুলিয়ে হাটেন –

খবর

ফ্রান্সের ইউনিভার্সিটি অফ ব্রিতাঁ-সুদ-এর গবেষকরা একটি সমীক্ষা চালিয়েছেন, প্রেমের ফলে নারীশরীরে ঘটে যাওয়া পরিবর্তনগুলি সম্পর্কে জানার লক্ষ্যে।

কোনও মহিলা যখন কোনও পুরুষের প্রতি আকৃষ্ট হন দেখা যায় নারীরা তাদের স্তন যুগলকে আকর্ষণীয় ভাবে ফুটিয়ে তোলেন এবং নিতম্ব দুলিয়ে দুলিয়ে হাটেন । কিংবা এমন ভঙ্গিতে হাঁটেন যাতে স্তন কিংবা নিতম্ব দুটিই দুলে উঠে  ।

৩০১ জন মহিলাকে নিয়ে চালানো হয় এই সমীক্ষা। একটি ঘরে প্রথমে নিয়ে যাওয়া হয় ওই মহিলাদের।

তার পর ঘরে প্রবেশ করেন এক জন আকর্ষণীয় পুরুষ। তিনি মহিলাদের দিকে তাকিয়ে হাসেন, এবং অল্প কথাবার্তা বলেন। এর পর ওই মহিলাদের ওই পুরুষের সামনে দিয়ে হেঁটে গিয়ে কিছু দূরের অন্য একটি ঘরে যেতে বলা হয়। এক এক জন করে মহিলা সেই নির্দেশ পালন করেন। তাঁদের হেঁটে যাওয়ার প্রক্রিয়াটি ক্যামেরাবন্দি করা হয়।

এর পর ল্যাবেরটরিতে নিয়ে গিয়ে ওই মহিলাদের মুখের লালা পরীক্ষা করা হয়। এই পরীক্ষার মাধ্যমে জানার চেষ্টা করা হয়, কোন মহিলা ওই পুরুষকে দেখে কতটা আকৃষ্ট হয়েছেন। ৩ নম্বরের মানদণ্ড রাখা হয়। ৩০১ জন মহিলার আকর্ষণের মাত্রা ২.৯৬ থেকে ২.৩১-এর মধ্যে বিস্তৃত হয়। এর পর পরীক্ষা করে দেখা হয় মহিলাদের হেঁটে যাওয়ার রেকর্ডেড ভিডিও ফুটেজ। এবং সেই পরীক্ষার মাধ্যমেই সামনে আসে প্রকৃত সত্য।

দেখা যায়, যে সমস্ত মহিলা ওই পুরুষের প্রতি আকৃষ্ট হয়েছেন, তাঁদের হাঁটার গতি কমে গিয়েছে। শুধু তা-ই নয়, হাঁটার সময়ে তাঁদের নিতম্ব অন্য সময়ের চেয়ে বেশি দুলছে। সমীক্ষকরা বিশ্লেষণের মাধ্যমে এই সিদ্ধান্তে পৌঁছেছেন যে, কোনও মহিলা যখন কোনও পুরুষের প্রতি আকৃষ্ট হন, তখন তাঁদের হাঁটার গতি কমে যায়, এবং হাঁটার সময়ে নিতম্ব ও স্তন  অন্য সময়ের চেয়ে বেশি দোলে।

কিন্তু এমনটা কেন হয়?

গবেষকদলের প্রধান সেবাস্টিয়ান অঁরি-র ব্যাখ্যা, যৌন আকর্ষণের কারণে নারীশরীরের অভ্যন্তরে যে পরিবর্তন ঘটে, তার ফলেই এই পরিবর্তন দেখা যায়। এমনকী মহিলারাও শ্লথ গতিতে হাঁটা এবং নিতম্ব দোলানোকে পুরুষদের আকর্ষণ করার একটি কৌশল বলে মনে করেন, এমনটাই মনে করছেন অঁরি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *